টেকটিউনস ADs নলেজ

টেকটিউনস ADs সম্বন্ধে বিভিন্ন সাধারণ, ডিজিটাল মার্কেটিং মূলক, টেকনিক্যাল, পরিসংখ্যান মূলক নানা প্রশ্নের সহজ উত্তর গুলো খুঁজে পান টেকটিউনস ADs এর এই নলেজ সেকশনে

টেকটিউনস ADs সম্বন্ধে বিভিন্ন সাধারণ, ডিজিটাল মার্কেটিং মূলক, টেকনিক্যাল, পরিসংখ্যান মূলক নানা প্রশ্ন রয়েছে আপনার। আপনার নানা প্রশ্নের সহজ উত্তর গুলো খুঁজে পাবেন আপনি টেকটিউনস ADs এর এই নলেজ সেকশনে। এমন যে কোন প্রশ্ন, যার উত্তর আপনি এখানে পাচ্ছেন না, নির্দ্বিধায় যোগাযোগ করুন আমাদের সাথে।

এডভার্টাইজমেন্ট

টেকটিউনস নিয়ে এসেছে বাংলাদেশের এই প্রথম ভয়েস টু স্পন্সর টিউন সার্ভিস। যার মাধ্যমে আপনি আপনার পণ্য সেবা অথবা ব্র্যান্ড সম্বন্ধে ভয়েস রেকর্ড করে শুধুমাত্র টেকটিউনস এডভার্টাইজিং এ পাঠিয়ে দিলেই সেটি পরিণত হয়ে যাবে টেকটিউনস স্পন্সরড টিউনে।

কনটেন্ট মার্কেটিংয়ের এক নতুন দিগন্ত টেকটিউনসের ভয়েস টু স্পন্সরড টিউন সার্ভিস। টেকটিউনস ভয়েস টু স্পন্সর টিউন সার্ভিসে আপনি আপনার ভয়েসে ঠিক যে কথা বলবেন সেটি স্পন্সর টিউন হিসেবে প্রকাশিত হবে। টেকটিউনস ভয়েস টু স্পন্সর টিউনের জন্য আপনাকে মনে রাখতে হবে আপনি যে কথাটি রেকর্ড করে পাঠাবেন ঠিক সে কথাটি স্পন্সরড টিউন হিসেবে পাবলিশড হবে। এছাড়া স্পন্সর টিউনে আপনি ছবি এবং ভিডিও তো যোগ করতে পারবেনই অবশ্যই।

টেকটিউনসের ভয়েস টু স্পন্সর টিউন সার্ভিস পৃথিবীর প্রথম ভয়েস থেকে সম্পূর্ণ স্পন্সর কন্টেন্টে প্রোভাইড করার কন্টেন্ট মার্কেটিং সার্ভিস যার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার পণ্য সেবা ও ব্র্যান্ডের ব্র্যান্ডিং করতে পারবেন। টেকটিউনসের ভয়েস টু স্পন্সর টিউন সার্ভিসের মাধ্যমে আপনি আপনার পণ্য সেবা ও ব্র্যান্ডের বিষয় ভয়েস রেকর্ড করে শুধুমাত্র ‌টেকটিউনসে পাঠিয়ে দিলেই হবে।

টে‌কটিউনসের ভয়েস টু স্পন্সর টিউনের মাধ্যমে আপনি আপনার পণ্য সেবা অথবা ব্র্যান্ডের কমার্শিয়াল প্রমোশনাল অ্যাডভার্টাইজ মূলক কন্টেন্ট মার্কেটিং করতে পারবেন শুধুমাত্র আপনার ভয়েসের মাধ্যমে। আপনার ভয়েসটি রেকর্ড করে পাঠিয়ে দিন টেকটিউনস অ্যাডভার্টাইজিং টিমে সাথে সাথে আপনার টিউনটি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে স্পন্সর টিউন হিসেবে পাবলিশড হবে।

টেকটিউনস Voice to Sponsored Tunes সম্বন্ধে বিস্তারিত জানুন এখান থেকে

Video Sponsored Tune এর মাধ্যমে আপনি আপনার পণ্য সেবা ও ব্র্যান্ডের ভিডিও Sponsored Tune এ Embed করে পাবলিশ করতে পারবেন। এর ফলে ভিজিটররা টিউনে ক্লিক করে আপনার ভিডিও প্লে করে আপানর ভিডিও কন্টেন দেখতে পারবে সহজেই। Video Sponsored Tune এর উদাহরণ দেখুন এখানে

আপনি টেকটিউনসে হাই পারফরমেন্স ৮ টি জোনে ভিডিও এডভার্টাইজমেন্ট করতে পারবেন। গতানুগতিক ইমেইজের এর বদলে আপনি টেকটিউনস এর হাই পারফরমেন্স ৮ টি জোনে ভিডিও এডভার্টাইজমেন্ট প্লেস করতে পারবেন। এটিকে বলা হয় In-Banner Video এডভারটাইজমেন্ট।

আপনার ভিডিওটি ৫ সেকেন্ড থেকে ৬০০ সেকেন্ডে এর মধ্যে হতে পারবেন। তবে ভিডিও এডভারটাইজমেন্ট এর জন্য ৬০-১২০ সেকেন্ডের হলে সবচেয়ে ভালো ইন্টারএকশন পাওয়া যায়। ভিডিও একটি দারুন ইন্টারএকটিভ মাধ্যমে অন্য যে কোন মিডিয়ার চেয়ে ভিডিও তে ইউজারেরর ইন্টারেকশন থাকে সবচেয়ে বেশি। টেকটিউনস এ রয়েছে ভিডিও এডভারটাইজমেন্ট এর পরিপূর্ণ সাপোর্ট।

আপনার ভিডিও এডভারটাইজমেন্টটি mp4, ogg অথবা webm ফরমেটে আপনি টেকটিউনসের show করতে পারবেন।

টেকটিউনসের সকল ভিডিও এডভার্টাইমেন্ট টেকটিউনস এর Super Fast গ্লোবাল CDN থেকে সরাসরি সার্ভ করা হয়। তাই ভিজিটররা যে কোন স্থান বা ডিভাইস থেকে আপনার ভিডিও এডটি দেখুক না কেন তা Fast, Smooth ও Flawlessly দেখতে পায়।

টেকটিউনসের বিভিন্ন সাইজের ব্যানার গুলোর কোথায় কোন AD Zone, AD placement, AD size and area রয়েছে তা এই লিংকে ক্লিক করে লাইভ ডেমো দেখতে পারবেন।

Techtunes Sponsored Tune হচ্ছে টেকটিউনস এর Content Marketing Advertisement. Sponsored Tune এর মাধ্যমে আপনি আপনার কোম্পানির পণ্য ও সেবার কন্টেন্ট মার্কেটিং করতে পারবেন। অর্থাৎ আপনার কোম্পানির Product ও Service নিয়ে পুরো একটি লেখা তৈরি করে তাতে আপনার পছন্দ মত ইমেজ, অডিও, ভিডিও এসব ইন্টারএকটিভ ম্যাটেরিয়াল যোগ করে কন্টেন্ট তৈরি করতে পারবেন এবং তা টেকটিউনসে প্রকাশিত হবে।

একটি Sponsored Tune ৭ দিনের জন্য টেকটিউ্নস এর ‘স্পন্সরড টিউন ফিচার্ড’ বারে ফিচার্ড অবস্থায় থাকে এবং ৭ দিন পর স্পন্সরড টিউনটি স্পন্সরড টিউন থেকে সরে যাবে কিন্তু লাইফ টাইমের জন্য টেকটিউনস সাইটে থাকবে। যার মাধ্যমে আপনি আপনার সাইটের SEO অ্যাডভান্টেজও ও পাবেন।

এছাড়া টেকটিউনস ই বাংলাদেশের একমাত্র প্ল্যাটফর্ম যেখান আপনি কন্টেন্ট মার্টিং হিসেবে স্পসরড টিউন প্রকাশ করলে তা টেকটিউনস এর প্রায় ১ লক্ষের ও অধিক কমিউনিটির সৌশাল মিডিতে তে Real Time প্রকাশিত হবে। যার মাধ্যমে আপানার কন্টেন্ট মার্কেটিং এর Reach বেড়ে যাবে কয়েক গুণে যা বাংলাদেশের অন্য কোন প্ল্যাটফরমে নেই।

Sponsored Chain Tunes এর মাধ্যমে আপনি আপনার পণ্য সেবা ও ব্র্যান্ডের ধারিবাহিক ভিত্তিক বিভিন্ন টিউন চেইন টিউন আকারে প্রকাশ করতে পারেন।

Sponsored Chain Tunes এর কিছু উদাহরণ দেখুন এখানে

Pinned Sponsored Tune এর মাধ্যমে আপনি আপনার Sponsored Tune টি, টিউনের সবার উপরে দিন প্রতি বা Per Day হিসেবে Pinned করে রাখতে পারবেন এর ফলে আপনার Pinned Sponsored Tune সকল ভিজিটরের নজরে আসবে ও আপনার টিউনের ভিউ সংখ্যা বৃদ্ধি পাবে কয়েক গুণে।

Pinned Sponsored Tune, Sponsored Tune এর একটি Addon অর্থাৎ Pinned Sponsored Tune করতে হলে আপনাকে Sponsored Tune আগে Purchase করে প্রকাশ করতে হবে এবং এরপর Sponsored Tune টি দিন প্রতি বা Per Day হিসেবে Pinned করতে হবে।

ফ্ল্যাশ এনিমেশন ব্যানারে AD তৈরির একটি সমস্যা হচ্ছে তা ব্রাউজারে দেখার জন্য ইউজারের কম্পিউটারে Flash Plugin ইন্সটল করা থাকতে হয়। আর তা না হলে ইউজার ব্যানারটি দেখতে পারে না। এটি একটি সমস্যা কারণ এখন বেশির ভাগ ইউজারই ফ্যাশ প্লাগিন ব্যবহার করে না এবং মোবাইল ফোনে ফ্যাশ প্লাগিন ব্যবহারের কোন সুযোগ নেই। তাই ফ্ল্যাশ অ্যানিমেশন ব্যবহার করে এড তৈরি করলে আপনার এডটি অনেক ইউজারের কাছে পৌঁছানো থেকে বঞ্চিত হয়।

HTML5 ভার্সন 5 এ যুক্ত করেছে HTML5 Canvas এবং আর অনন্যা Advance HTML5 Elements. তাছাড়া CSS3 তে চলে এসেছে ফুল অ্যানিম্যাশন সাপোর্ট।

যার ফলে অ্যানিমেটেড এলিমেন্ট ব্রাউজারে দেখানো এখন আরও সহজ ও সুলভ হয়ে গিয়েছে। কোন প্রকার প্লাগইন ইন্সটল ছাড়াই হাই কোয়ালিটি অ্যানিমেটেড এলিমেট দেখানো সম্ভব HTMLও CSS কোড লিখেই।

টেকটিউনস পরিপূর্ণভাবে অ্যানিম্যাটেড HTML5 AD সাপোর্ট করে। আপনি HTML5 এর মাধ্যমে HTML5 Canvan ও অন্যান্য HTML5 Elements ব্যবহার আপনার Stunning ও অসাধারণ AD বানিয়ে টেকটিউনসে ব্যানার হিসেবে প্রদর্শন করতে পারেন।

এর ফলে বর্তমানে প্রায় সব আধুনিক ওয়েব ব্রাউজার ও মোবাইল ব্রাউজারে আপনার AD গুলো show করবে এবং আপনার AD গুলো সকল ডিভাইসে দেখা যাবে এবং ১০০ পারেসন্ট ইউজার রিচ করতে পারবেন।

আপনার Banner AD এর পারফরমেন্স Measure করার জন্য রয়েছে Full Dashboard Access. যার মাধ্যমে আপনি আপনার Banner Advertisement এর Daily, Weekly, Monthly, Yearly অথবা Custom Date Range এর Advertisement Statistics ( Impression, Clicks, Click Through Rate (CTR)) দেখতে পারবেন।

আপনার Banner Advertisement এর জন্য Techtunes tAds AD Server এর Full Control Panel access রয়েছে। যার মাধ্যমে আপনি খুব সহজেই Banner Upload, Domains/URLs Change, Banner Change/Activation/Deactivation করতে পারবেন অনায়েসেই।

টেকটিউনসে রয়েছে ৮ টি হাই পারফরমেন্স Banner AD Zone. টেকটিউনসের Banner Advertisement এর মাধ্যমে টেকটিউনসের ৮ টি হাই পারফরমেন্স Banner AD Zone এ Banner Advertisement করতে পারবেন।

আপনি টেকটিউনস এর সকল ব্যানার AD, Techtunes tAds Server Control Panel থেকে ব্যানার ম্যানেজ, ব্যানার আপলোড ও চেঞ্জ, ব্যানার মনিটর ও ব্যানার পারফরমেন্স দেখতে পারবেন একটি সেন্ট্রাল ড্যাশ বোর্ডের মাধ্যমে।

টেকটিউনসের ৮ টি হাই পারফরমেন্স Banner AD Zone গুলো হলো

Banner AD Size:

  1. Super Leaderboard (970 X 90 Pixels) AD Zone
  2. Leaderboard (728 X 90 Pixels) AD Zone
  3. Large Rectangle (336 X 280 Pixels) AD Zone
  4. Medium Rectangle (300 X 250 Pixels) AD Zone
  5. Half Page (300 X 600 Pixels) AD Zone
  6. Billboard (970 X 250 Pixels) AD Zone
  7. Medium Billboard (620x250 Pixels) AD Zone
  8. Wide Skyscraper (160 X 600 Pixels) AD Zone

Techtunes Advertising এর Banner AD, নিচের ইমেইজ ফরমেট গুলো সাপোর্ট করে

  1. JPG/JPEG
  2. GIF
  3. Animated GIF ব্যানার
  4. PNG
  5. Animated Flash ব্যানার
  6. HTML5 Banner
  7. HTML5 Video Banner

টেকটিউনস ৮ টি হাই পারফরমেন্স Banner AD Zone রয়েছে। এ ৮ টি হাই পারফরমেন্স Banner AD Zone এ আপনি আপনার ব্যানার AD Place করতে পারবেন।

Techtunes Banner AD Size:

  1. Super Leaderboard (970 X 90 Pixels) AD Zone
  2. Leaderboard (728 X 90 Pixels) AD Zone
  3. Large Rectangle (336 X 280 Pixels) AD Zone
  4. Medium Rectangle (300 X 250 Pixels) AD Zone
  5. Half Page (300 X 600 Pixels) AD Zone
  6. Billboard (970 X 250 Pixels) AD Zone
  7. Medium Billboard (620x250 Pixels) AD Zone
  8. Wide Skyscraper (160 X 600 Pixels) AD Zone

GIF ইমেইজ ফরমেটের মাধ্যমে আপনি Animated GIF তৈরি করে আপনার AD কে আরও আকর্ষণীয় ও প্রানবন্ত করতে পারেন।

আপনি যদি আরও উচ্চমানের Animation দিয়ে আপনার AD তৈরি করতে চান তবে আপনি Flash অ্যানিমেশন ব্যবহার করে আপনার Banner তৈরি করতে পারেন। Flash অ্যানিমেশন Banner AD দিতে চাইলে আপনি SWF ফাইল Banner হিসেবে আপলোড করতে হবে। তবে SWF বা Flash Animation Banner আপলোড করতে চাইলে আপনার Flash Animation banner এ Click Tag এর ব্যবহার করতে হবে।

Click Tag হলো আপনার অ্যানিমেটেড Flash তৈরির সময় কিছু কোড যুক্ত করে দেওয়া যার মাধ্যমে Flash ব্যানারটি Techtunes - tAds AD এ দেওয়ার URL ব্যবহার করেই Banner এর লিংক দেওয়া যাবে।

ফ্ল্যাশ ব্যানারে লিংক আর Hard Code অবস্থায় থাকবে না। যে কোন ভালো Flash ডেভলোপারই বুঝবে Click Tag বিষয়টি কী। তাই Flash ডেভলোপার খুবই সহজেই Click Tag সহ অ্যানিমেটেড SWF ফাইল তৈরি করতে পারবে এবং তা টেকটিউনসের tAds Server এ আপলোড করা যাবে।

Click Tag সম্বন্ধে আরও জানতে Vist করুন visit http://www.flashclicktag.com/

তবে বর্তমানে Animated Flash ব্যানার খুব একটা ব্যবহার হয় না কারণ Animated Flash ব্যানার দেখাবার জন্য ইউজারের ডিভাইসে Flash Player ইন্সটল করা থাকতে হয়। মোবাইল ডিভাইস গুলোতে Flash Player ইন্সটল করা যায় না বা সাপোর্ট করে না। বর্তমানে সকল ডিজিটাল এডভার্টাইজমেন্ট Animated Flash ব্যানার এর বদলে HTML5 ব্যানার দিয়ে Replace হয়েছে। কারণ HTML5 সব ধরনের ডিভাইস তা মোবাইল হোক বা পিসি সাপোর্ট করে এবং HTML5 ব্যানার দেখাতে ইজারের ব্রাউজার হলেই যথেষ্ঠ। ইউজারের End এ কোন প্রকার Plugin ইন্সটল থাকার প্রয়োজন হয় না।


সাধারণ

টেকটিউনসে আনকমন টপিক কিন্তু সকলের বধোগম্য এমন টপিকের কন্টেন্ট বেশি শেয়ার হয়।

সেই সাথে এক্সক্লুসিভ কন্টেন্ট, অনলাইন থেকে আয়ের কন্টেন্ট, ট্যাকনিক্যাল বিষয় শেখার কন্টেন্ট, বেসিক প্রোগ্রামিং, মোবাইল অ্যাপস, সফটওয়্যার, ওয়েব ডেভলোপিং, ওয়েব ডিজাইনিং, প্রোগ্রামিং, ইলেক্ট্রনিক্স, হ্যাকিং, মোবাইল, স্মার্ট ফোন, রবোটিক্স, গ্যাজেট, পদার্থ বিজ্ঞান, মহাকাশ বিজ্ঞান, স্বাস্থ্য বিজ্ঞান, সফটওয়্যার, ফ্রিওয়্যার, ওয়েবওয়্যার কন্টেন্ট গুলো বেশি শেয়ার হয়।

টেকটিউনস যেহেতু বিজ্ঞান ও প্রযুক্তির একটি বাংলা সৌশল নেটওয়ার্ক তাই বিজ্ঞান ও প্রযুক্তি সম্বন্ধীয় যে কোন টিউন টেকটিউনসে বেশি রিচ করে। তবে বিজ্ঞান ও প্রযুক্তির বাইরে সৃজনশীল বিভিন্ন টিউনও টেকটিউনসে বেশ ভালো রিচ করে।

টেকটিউনসের ইউজার বিহ্যাভিয়ার সংক্রান্ত বিভিন্ন ডেটা এই মুহুর্তে এডভার্টাইজদের জন্য Available নয়।

তবে কিছু Third Party Analytics সাইট রয়েছে যেখান থেকে ইউজার বিহ্যাভিয়ার এর কিছু ধারণা পাওয়া যেতে পারে।

টেকটিউনসের ইউজার বিহ্যাভিয়ার সংক্রান্ত বিভিন্ন তথ্য Third Party অ্যানালিটিক্স সাইট https://www.similarweb.com/website/techtunes.com.bd

তবে উল্লেখ্য যে এ ডেটা গুলো Sampling ডেটা। টেকটিউনস থেকে সরাসরি কালেক্টেড কোন ডেটা নয়। তাই এ ডেটা গুলো যে একদম সঠিক, তা নয়।

এ Third Party Analytics সাইট থেকে কিছু ধারণা পাওয়া যেতে পারে।

টেকটিউনস নিজেস্ব Analytics ইঞ্জিন নিয়ে কাজ চলছে যার মাধ্যমে অদূর ভবিষ্যতে টেকটিউনস এডভার্টাইজারদের আরও In-depth ডেটা প্রোভাইট করতে পারবে।

একদমই ভুল ধারণা। যারা বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে থাকে বা পছন্দ করে তারা তো আর মানুষের বাইরে না। তারাও জামা-কাপড়, জুতো, জুয়েলারি, চাল-ডাল এসব কেনাকাটা করে।

যারা বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে থাকে তারাও কিন্তু ফ্যাশন, লাইফ স্টাইল, কনজিউমার পণ্য এসব পছন্দ করে এবং তার দৈনন্দিন জীবনে ব্যবহার করে। সেও জামা-কাপড় কিনে। সে নিজে কেনার সাথে সাথে, সেও তার ফ্রেন্ড, গার্ল ফ্রেন্ড, ওয়াইফ জন্যও কেটা-কাটা করে। সে যদি টেকটিউনসে এসে দেখে একটি ফ্যাশানেবল বা লাইফ স্টাইলের পন্য বা সেবা এর এড টেকটিউনসে চলছে তাহলে সেও সেটি কিনতে আগ্রহ বোধ করবে।

আরেকটি বিষয় হচ্ছে এখনকার সময়ে প্রত্যেকে আমরা কোন না কোন ভাবে বিজ্ঞান ও প্রযুক্তির সাথে রিলেটেড। টেকটিউনস এ সব ধরনের ইউজার-ই আছে। টেকটিউনসে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে নলেজ শেয়ার করে তারাও আছে আবার যারা টেকটিউনস থেকে বিজ্ঞান ও প্রযুক্তির নলেজ গ্যাদার করে তারাও আছে। আবার এরকমও ইউজার আছে যারা টেকটিউনস থেকে বিভিন্ন প্রযুক্তি গত সমস্যার সমাধান নিয়ে থাকে। তাই কমবেশি সবাই টেকটিউনস এর ভিজিটর।

তাই স্যার টেকটিউনস বিজ্ঞান ও প্রযুক্তির প্ল্যাটফর্ম বলে এখানে আপনি শুধু টেকনোলজিকাল প্রোডাক্টের বিজ্ঞাপণ দিলে রেস্পন্স পাবেন। ফ্যাশন, লাইফ স্টাইল, কনজিউমার পণ্যের বিজ্ঞাপণ দিলে রেস্পন্স পাবেন না এটি সম্পূর্ণই ভুল ধারণা।

আপনি যদি বিভিন্ন গ্যাজেট এর বিজ্ঞাপণ দেন তবে অবশ্যই ফ্যাশন, লাইফ স্টাইল, কনজিউমার পণ্যের বিজ্ঞাপণের থেকে রেসপন্স বেশি হবে এটা ঠিক। কিন্তু এখন পুরো পৃথিবীতেই অনলাইনে গ্যাজেট কেনা-কাটা বেশী হয় ফ্যাশন, লাইফ স্টাইল, কনজিউমার পণ্যের চেয়ে। এটা অনলাইনের সামগ্রিক অবস্থা। এটা যে কোন অনলাইন প্ল্যাটফর্মেই হোক না কেনো।

বিষয়টি হচ্ছে টেকটিউনস যেহেতু বিশাল বড় একটি কমিউনিটি তাই টেকটিউনস ফ্যাশন, লাইফ-স্টাইল ও কনজিউমার বিজ্ঞাপণে জন্যও খুবই Appropriate একটি প্ল্যাটফর্ম এবং আপনি আপনার যে কোন ধরনের পণ্য ও সেবার প্রচারণার জন্য আপনি টেকটিউনসে বিজ্ঞাপণ দিতে পারেন নির্দিধায়।

আমাদের Ad server. Interactive Advertising Bureau (IAB) Guideline অনুযায়ী তৈরী করা like Facebook AD manager, Google AD Word যে principle এ কাজ করে সে principle আমাদের AD Server তৈরী করা এবং Coding গুলোও আমাদের International Coding Standard maintain করা।

আমাদের Techtunes fraud,fake impression click যাতে না হয় সে জন্য cloud proxy server এর মাধ্যমে সব ধরনের filter করা হয়।তাই BOT ব্যবহার করে কোন ধরনের fake,impression,click তৈরী করা যায় না।এই জন্য real user দের impression click techtunes server এ count হয়।

BOT হচ্ছে script এর মাধ্যমে computer programmer তৈরী করা যেটি নির্দিষ্ট site নির্দিষ্ট ad নির্দিষ্ট সময়ে automated ভাবে click এবং লোড করতে পারে। যেটি real user না।


ডেভেলোপমেন্ট

টেকটিউনসে কন্টেন্ট মার্কেটিং টিউন লিখতে আপনাকে কন্টেন্ট মার্কেটিং এর বিভিন্ন পন্থা অবলম্বন করতে হবে। যেমন

  1. কোয়ালিটি কন্টেন্ট তৈরি করতে হবে যা ভিজিটর পড়ে নলেজ Gather করতে পারে। ইউজারের কাজে লাগে এবং ইউজার নিজের ব্যবহারির কাজে উপকৃত হতে পারে।
  2. টিউনে অব্যশ্যই অকর্ষণীয় ছবি ব্যবহার করতে হবে। ইউনিক ও নিজে থেকে তৈরি করা ছবি ব্যবহার করলে আরও ভালো হয় তাতে টিউনের ইউনিকনেস বজায় থাকবে এবং ইউজাররা টিউন পড়তে বেশি আগ্রহ পাবে।
  3. টিউনের টেক্স ফরমেটিং এবং এলাইনমেন্ট খুবই ভালো ও ফরমেটেড হতে হবে।
  4. টিউনে পর্যাপ্ত পরিমানে প্যারার ব্যবহার করতে হবে। কেননা ইউজারকে অগছালো টিউন ও প্যারা বিহীন দীর্ঘ লেখা পড়তে বিরক্তি বোধ করবে এটাই স্বাভাবিক।
  5. নলেজ শেয়ারিং বা ইউজারের কাজে লাগে এমন রিলেভেন্ট টপিক নিয়ে টিউন করে পণ্য ও সেবা কিনতে সাইটে যাবার জন্য লিংক দেওয়া যেতে পারে।

এছাড়া সরাসরি পণ্য ও সেবার বর্ণনা, ফিচার, প্রাইজিং, কিভাবে ক্রয় করা যাবে ইত্যাদি দিয়ে ও সরাসরি প্রমোশনাল টিউন করলেও বেশ ভালো রেস্পন্স পাওয়া যাবে।

টেকটিউনসে স্পন্সরড টিউন লিখতে আপনাকে এখনই কন্টেন্ট মার্কেটিং এর বিভিন্ন পন্থা অবলম্বন করতে হবে সাথে নিচের টেকনিক গুলো অবলম্বন করা যেতে পারে। যেমন

  1. স্পন্সরড টিউনটি minimum ৭০০ শব্দের হতে এর হতে হবে।
  2. স্পন্সরড টিউনএর ক্ষেত্রে অবশ্যই কোয়ালিটি image দিতে হবে।
  3. স্পন্সরড টিউন কমপক্ষে ৫টি image দিতে হবে।
  4. স্পন্সরড টিউন টিউনে অবশ্যই Video Embed করে দিতে হবে।
  5. চেইন স্পন্সার টিউন এর title টা অব্যশই আকর্ষনীয় হতে হবে।
  6. টিউনের অবশ্যই আকর্ষণীয় thumbnail যোগ করতে হবে।
  7. টিউনে অবশ্যই ওয়েবসাইট লিংক করতে হবে এবং tracking code ব্যবহার করতে হবে।
  8. কোন প্রোডাক্ট নিয়ে পর্ব আকারে স্পন্সরড টিউন করতে চাইলে অবশ্যই চেইন স্পন্সরড টিউন করতে হবে।

টেকটিউনসে ব্যানার AD এর ক্ষেত্রে ব্যানার এ্যাডকে আকর্ষণীয়, ইউজার Interaction বৃদ্ধির জন্য নিচে উল্লেখিত বিষয় গুলো অবলম্বন করতে হবে।

1. অবশ্যই বাংলায় Punch Line এবং Dialogue এর ব্যবহার করতে হবে

টেকটিউনসে ব্যানার এড তৈরি করতে অবশ্যই বাংলায় Punch Line এবং Dialogue এর ব্যবহার করতে হবে

2. ব্যানারে Punch Line এবং Dialogue স্পষ্ট হতে হবে

Punch Line এবং Dialogue এর সাইজ এমন হতে হবে যেন User রা সেটা স্পষ্ট ভাবে পড়তে পারে। Punch Line এবং Dialogue user দের জন্য আরও attractive করতে হবে।

3. ব্যানারের Word, Sentence ও কথা গুলো অবশ্যই বাংলায় হতে হবে

ব্যানারের Word Sentence ও কথা গুলো অবশ্যই বাংলায় হতে হবে। যেহেতু টেকটিউনস একটি বাংলা সৌশল নেটওয়াক।

4. অবশ্যই সঠিক মাপের ব্যানারের সাইজ এর ব্যবহার করতে হবে

আপনার ব্যানারের সাইজ গুলো অবশ্যই সঠিক মাপের হতে হবে। টেকটিউনস থেকে আপনাকে ব্যানারের নিদিষ্ট Dimension রয়েছে। আপনি যদি ব্যানারের সাইজ সঠিক মাপে না দেন,তাহলে আপনার ব্যানার গুলো সাইটে Show করবে না।

5. ব্যানারে অবশ্যই User Friendly Colour এর ব্যবহার করতে হবে

আপনার ব্যানারের colour অবশ্যই user friendly হতে হবে। colour এর মাধুর্যতা না থাকলে user attract কম হয়। তাই অবশ্যই colour নির্বাচনের সময় অনেক বুঝে শুনে নির্বাচন করবেন। এক্ষেত্রে colour wheel and colour palate ব্যবহার করে ব্যানার ডিজাইন করলে good banner ডিজাইন করা যাবে।

6. অবশ্যই ভালো কোয়ালিটির ও আকর্ষণীয় ইমেইজ এর ব্যবহার করতে হবে

আপনার ব্যানারের মাঝে ব্যবহৃত image সমূহ অবশ্যই অনেক ভালো কোয়ালিটির হতে হবে। Image এর কোয়ালিটির উপর নির্ভর করেই ব্যানারের response অনেক বেশি হয়।

7. ব্যানারের ছবি গুলো স্পষ্ট ও Sharp হতে হবে

ব্যানারের যেন কোন ভাবে Squeeze বা চ্যাপ্টা ইমেইজ ব্যবহার না করা। ব্যানারের ইমেইজ যেন কোন ভাবে Squeeze বা চ্যাপ্টা না থাকে বা দেখা না যায় সেদিকে খুবই ভালো ভাবে নজর রাখতে হবে।

8. ব্যানারে অবশ্যই স্পষ্ট ও বড় লগো ব্যবহার করতে হবে

ব্যানারের logo এমন ভাবে ব্যবহার করতে হবে যাতে তা ব্যানারে স্পষ্ট বোঝা যায় এবং সাইজ ছোট না হয়ে যায়।

9. অবশ্যই ব্যানারের Background এ বিভিন্ন থিম Background এর ব্যবহার করতে হবে

ব্যানারের background এ বিভিন্ন থিম background ব্যবহার করলে user interaction খুব সহজেই বাড়াতে পারবেন। ব্যানারের background এ বিভিন্ন থিম background ব্যবহার করলে user interaction ভাল পাওয়া যাবে।

10. ব্যানারে ডিজাইন Aesthetic (এসথিটিক) হতে হবে

ব্যানারে ডিজাইন অবশ্যই Aesthetic (এসথিটিক) হতে হবে। অর্থ্যাৎ ব্যানার ডিজাইন হিজিবিজি হওয়া যাবে না।

ব্যানার AD

দারুন, Awesome, দৃষ্টি নন্দন ও আকর্ষণীয় করার জন্য বেশ কিছু Awesome ব্যানার ডিজাইন এর Sample এডভার্টাইজারদের প্রোভাই করা হয়। যা দেখে আপনি আপনার ডিজাইনার দিয়ে দারুন সব এড তৈরি করতে পারবেন। টেকটিউনস এ এডভার্টাইজমেন্ট পারচেজ করলে আপনি এ সকল এড স্যাম্পলের Access পাবেন।

এ Sample ব্যানার গুলোতে লক্ষ করলে দেখবেন যে

  1. প্রোডাক্টের ব্যাকগ্রাউন্ড ও টেক্সট এ কি দারুন ও অভিনব কাজ করা হয়েছে।
  2. প্রতি ব্যানারে একটি Different Theme তৈরি করা হয়েছে।
  3. প্রতিটি ব্যানার একটি Different অবহ নিয়ে আসা হয়েছে।
  4. দৃষ্টি নন্দন ব্যানারের দারুন ডিজাইনের সাথে ছোট ছোট কিছু অ্যানিম্যাশন যোগ করলে তা আরও আকর্ষণীয় হয়ে উঠবে।

HTML5 ব্যানার AD

আপনি যদি আপনার ব্যানারের ক্লিক ৫০% বৃদ্ধি করতে চান তবে তৈরি করুন HTML5 ব্যানার AD.

টেকটিউনস পরিপূর্ণভাবে এনিম্যাটেড HTML5 AD সাপোর্ট করে। আপনি HTML5 এর এর মাধ্যমে HTML5 Canvas and other HTML5 element ব্যবহার করে আপনার Stunning ও অসাধারণ AD বানিয়ে টেকটিউনসে ব্যানার হিসেবে প্রদর্শন করতে পারেন। এর মাধ্যমে আপনি বর্তমানে প্রায় সব আধুনিক ওয়েব ব্রাইজার ও মোবাইল ব্রাইজারে আপনার AD গুলো show করবে এবং আপনার AD গুলো সকল ডিভাইসে দেখা যাবে এবং ১০০ পারেসন্ট ইউজার রিচ করতে পারবেন।

HTML5 ব্যানার তৈরির জন্য কিছু Sample দেওয়া হল

http://www.digitaland.tv/web/blog/5-engaging-html5-ads-inspire-creativity/ http://cdn2.worldoftanks.com/d_parhimovich/fbatwork/banners/wows/torpedoes/ http://cdn2.worldoftanks.com/d_parhimovich/fbatwork/banners/wot/refuel/ http://www.bannersnack.com/templates.html?re=menu


ডিজিটাল-মার্কেটিং

AD Impression বা Impression হল একটি AD সাইটে কতবার প্রদর্শিত বা দেখানো হচ্ছে তার পরিমাণ। একটি AD সাইটে ১ বার লোড হওয়া বা প্রদর্শিত হওয়া মানে ১ Impression। অর্থাৎ একটি AD সাইটে ৫০ হাজার বার লোড হলে, প্রদর্শিত হলে বা দেখানো হলে তার Impression হল ৫০ হাজার। এভাবে একটি AD এর ২ লক্ষ Impresion মানে AD টি সাইটে ২ লক্ষবার প্রদর্শিত হবে। অর্থাৎ যত বেশি Impression, AD টি সাইটে তত বেশি বার প্রদর্শিত হবে।

CMP হল অনলাইনে AD প্রদর্শনের ও মূল্যে পরিমাপের একটি আন্তর্জাতিক পরিমাপ। এই পরিমাপ করা হয় Impression এর মাধ্যমে।

Impression হল একটি AD সাইটে কতবার প্রদর্শিত বা দেখানো হচ্ছে তার পরিমাণ। একটি AD সাইটে ১ বার লোড হওয়া বা প্রদর্শিত হওয়া মানে ১ Impression। অর্থাৎ একটি AD সাইটে ৫০ হাজার বার লোড হলে, প্রদর্শিত হলে বা দেখানো হলে তার Impression হল ৫০ হাজার। এভাবে একটি AD এর ২ লক্ষ Impresion মানে AD টি সাইটে ২ লক্ষবার প্রদর্শিত হবে। অর্থাৎ যত বেশি Impression, AD টি সাইটে তত বেশি বার প্রদর্শিত হবে।

CPM মানে হল Cost Per Mile. Mile = Thousand Impression অর্থাৎ CPM মানে Cost Per Thousand Impression. মানে প্রতি ১ হাজার (১০০০) Impression এর খরচের পরিমাণ। অর্থাৎ AD টি সাইটে ১ হাজার (১০০০) বার দেখাতে বা প্রদর্শন করতে যে খরচ, সে খরচের পরিমাণ।

একটি AD সাইটে প্রতি ১ হাজার (১০০০) বার দেখাতে কি পরিমাণ খরচ হবে তা CPM Rate থেকে জানা যায়। CMP Rate 40 Taka মানে একটি AD সাইটে প্রতি ১ হাজার (১০০০) বার দেখাতে খরচ 40 Taka। অর্থাৎ আপনি যদি কোন AD CPM Rate 40 টাকা হারে 4,000000 - 4 লক্ষ Impression ক্রয় করেন তবে AD টি সাইটে 4,000000 - 4 লক্ষ বার প্রদর্শিত হবে এবং খরচ হবে। (40/1000)x400000 = 16000 টাকা।

আপনার Advertisement টি কত Impression আর কতটি Click পাচ্ছে তা আপনি টেকটিউনস Advertising Dashboard এর মাধ্যমে দেখতে পারবেন।

CPD ভিত্তিক Advertisemnt হলো দিন বা Day হিসেবে Advertisement. CPD মানে Cost Per Day প্রতি ১ দিন হিসেবে AD প্রদর্শন করতে যে খরচ সে খরচের পরিমাণ। CPD 500 Taka এর অর্থ হচ্ছে সাইটে AD টি ১ দিন দেখাতে খরচ 500 টাকা। CPD 500 Taka হারে আপনি কোন AD 40 দিনের জন্য ক্রয় করলে AD টি পূর্ণ 40 দিন সাইটে প্রদর্শিত হবে এবং খরচ হবে 40x500 = 20,000 Taka

আপনার Advertisement টি কত Impression আর কতটি Click পাচ্ছে তা আপনি টেকটিউনস Advertising Dashboard এর মাধ্যমে দেখতে পারবেন।


পারফরমেন্স

আপনি ঠিক যত ক্লিক টেকটিউনস থেকে কিনে নিবেন ঠিক তত ক্লিক পাবেন। প্রতি ক্লিকে কত টাকা করে খরচ হবে আপনি তা অর্ডার প্লেস করার সময় নির্ধারণ করে দিতে পারবেন। যেমন প্রতি ক্লিক এ ৫ টাকা। তাহলে প্রতি ক্লিকে ৫ টাকা করে খরচ হবে। আপনার ক্লিক রেট যত বেশি নির্ধারণ করবেন আপনার AD তত বেশি দেখাবে বা তত বেশি Impression পাবেন।

আর আপনার Banner AD এর ক্লিক নির্ভর করে আপনার Banner AD ডিজাইন কতটা Attractive করেছেন, আপনার Banner AD এ মার্কেটিং ও প্রোমশনাল ডায়ালগ কত বেশি এবং দারুন ভাবে ব্যবহার করেছেন, ব্যানারের কালার কত বেশি ভিজিটরদের আকৃষ্ট করছে, আপনার সার্ভিস বা প্রোডাক্টের অফার ইত্যাদি এর উপর ক্লিক নির্ভর করে। অর্থাৎ আপনার ব্যানার ডিজাইন যত ভালো হবে, আপনি আপনার পণ্য ও সেবার যত ভালো অফার দিয়ে মার্কেটিং ও প্রমোশনাল ডায়ালগের ব্যবহার করবেন ক্লিক পারফর্ম তত বেশি করবে।

সাধারণত দেখা যায় টেকটিউনস যেহেতু বাংলা ভাষাভাষির সাইট তাই ব্যানারে ইংরেজি এর বদলে বাংলা চকমপ্রদ ডায়ালগের ব্যবহার করেন, আপনার ব্যনারের ডিজাইন, কালার Aesthetic করেন, ইউজারকে ভালো অফার দেন তবে আপনার ব্যনারের ক্লিক থ্রু রেট অনেক বেশি পাবেন।

আরেকটি বিষয় নির্ভর করে আপনি আপনার ব্যানের নিয়মিত যদি Change করেন। আপনি পুরো মাস জুড়ে একই ব্যানার এড না রেখে যদি প্রতি সপ্তাহে Change করেন তবে অব্যশই Click Through ভালো পাবেন। তবে Change মানে শুধু টেক্স Change না পুরো Ad এর নতুন থিম, অফার ইত্যাদি।

আবার আপনি যদি Still AD দেন তার চেয়ে এনিমিটেড AD বেশি Click Through পাবে।

টেকটিউনস এভাবেই High Click Through একটি প্লাটফরম। বড় বড় এডভার্টাইজাররা যেমন আজকের ডিল, রকমারি, বিক্রয়, এখনি এ কোম্পানি গুলো টেকটিউনস থেকে প্রতিনিয়ত High Click Through Rate পায়।

এ কোম্পানি গুলো টেকটিউনস থেকে 0.18% থেকে 0.90% এ উপরে Click Through Rate পায়। যেখানে Industry তে Average Click Through Rate হচ্ছে .10 বা এর চেয়ে কম


শুরু

টেকটিউনসে এডভর্টাইজমেন্ট কেনা খুবই সহজ একটি 3 Stage Process

প্রথমে টেকটিউনস ADs এর ফর্মে আপনার যোগাযোগের সঠিক তথ্য দিয়ে আমাদের সাথে যোগাযোগ করুন। টেকটিউনস এডভার্টাইজিং সেলস এজেন্ট ২৪ ঘন্টার মধ্যে আপনার সাথে যোগাযোগ করবেন। আপনার প্রোমশন ও ব্যান্ডিং এর সকল Query জানবেন ও আপনাকে প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করবেন।

আপনি যদি এডভার্টাইজমেন্ট করতে কনফার্ম করেন তবে আপনার কোম্পানি, ব্র্যান্ড বা প্রতিষ্ঠানের নামে একটি Verified “Techtunes AD Account” ও “Techtunes AD Control Panle” তৈরি করে দেওয়া হবে।

আপনি ব্যাংক পেমেন্ট, বিকাশ পেমেন্ট, অনলাইন পেমেন্ট, EFT (Electrons Fund Transfer) এর মাধ্যমে পেমেন্ট করে নির্দিষ্ট পরিমাণ অর্থ আপনার Techtunes AD Account রিচার্জ করবেন। পেমেন্টের জন্য প্রয়োজনীয় ব্যাংক একাউন্টের নম্বর, বিকাশ নম্বর সহ আপনাকে Invoice Issue করা হবে। আপনি Invoice Paid করলে সমপরিমাণ টাকা আপনার ‘Techtunes AD Account’ এ জমা হবে এবং আপনার ‘Techtunes ADs Account’ একটিভ হবে।

আপনার ‘Techtunes AD Account’ Active হবার পর আপনি ‘Techtunes AD Control Panle’ থেকে PPC (Pay Per Click) অথবা PPI (Pay Per Impression ) হিসেবে টেকটিউনসে ব্যানার এড, ভিডিও এড ও স্পন্সরড টিউন এডভার্টাইজমেন্ট করতে পারবেন। আপনি CPC (Cost Per Click) বা প্রতি ক্লিকে কত খরচ হবে এবং CPI (Cost Per Impression) প্রতি Impression এ কত খরচ হবে তা নিজেই নির্ধারণ করে দিতে পারবেন। একই সাথে আপনার AD বাজেট কত দিনের জন্য হবে তাও আপনি নিজে নির্ধারণ করে দিতে পারবেন।

আপনি ‘Techtunes AD Control Panel’ থেকে আনলিমিটেড ব্যানার এড, ভিডিও এড আপলোড করতে পারবেন, স্পন্সরড টিউন এড এর কন্টেন্ট সম্পাদনা ও পাবলিশ করতে পারবেন, ম্যানেজ করতে পারবেন, লিংক চেঞ্জ করতে পারবেন Unlimited ভাবে।

আপনি ‘Techtunes AD Control Panle’ থেকে আপনার সকল ধরনের এডভার্টাইমেন্ট এর ক্লিক, ইমপ্রেশন ক্লিক থ‌্র‌ু ইত্যাদি এর পারফরমেন্স Live দেখতে পারবেন ও Measure করতে পারবেন। ‘Techtunes AD Control Panle’ থেকে আপনি আপনার ব্যানার AD এর Performance অর্থাৎ কত ক্লিক পাচ্ছেন, কত Ad impression পাচ্ছেন, কত CTR (Click Through Rate) হচ্ছে তা Live Dashboard এর মাধ্যমে দেখতে পারবেন সেই সাথে আপনি দিন ভিত্তিক, সপ্তাহ ভিত্তিক ও মাস ভিত্তিক, কত ক্লিক এবং ইমপ্রেশন পাচ্ছেন তা নিজের মত করে ফিল্টার করে দেখতে পারবেন।


পরিসংখ্যান

টেকটিউনসে প্রতি মাসে

  • ১ কোটি Page Views
  • ১০ লক্ষ Unique Visitor
  • ৭ কোটি বা 70 Millions AD Impression

সার্ভ করে

টেকটিউনস এর মোট ট্র্যাফিকের

  1. ২৫% US ট্যাফিক
  2. ২% CA ট্যাফিক
  3. ১.৫% UK ট্যাফিক
  4. ১% AU ট্যাফিক

এছাড়াও টেকটিউনস বিশ্বের প্রায় ২৩০ টি দেশ থেকে ভিজিট হয়।

একজন ইন্টারনেট ইউজার এর ডিভাইস থেকে এই ইনফরমেশন গুলো পাওয়া যায় যেমন একজন ভিজিটর কোন ডিভাইস ব্যবহার করছে, কোন ব্রাউজার ব্যবহার করছে, কোন অপারেটিং ব্যবহার করছে এধরনের ইনফো গুলো সঠিক ভাবে Track করা যায়। যেহেতু এ ইনফরমেশন গুলো ডিভাইস থেকে ব্রাইজার Read করতে পারে। ​ ​কিন্তু যেহেতু ইন্টারনেটে কোন ডিভাইস থেকে সঠিক ভাবে ইনফরমেশন পাওয়া সম্ভব নয় যে একজন ব্যক্তির বয়স কত, তার পেশা কী, দেখতে কী রকম, ধনী গরিব ইত্যাদি তাই প্রকৃত পক্ষে ইন্টারনেট থেকে ইউজার এর পেশা, বয়স, শিক্ষা বা কী নিয়ে পড়ছে বা তার এডুকেশন এর কোন ডেটা সঠিক ভাবে নির্ণয় করা সম্ভব হয় না।

ইন্টারনেটে যে ভাবে এ ধরনের ডেটা নির্ণয় হয় তা হলো বিভিন্ন ইউজারের ব্রাউজিং অভ্যাসের উপর বেসিক করে একটি Sampling Data তৈরি করে। এই Sampling ডেটার উপর বেসিস করে Age Group বা অনন্যা Demographic ডেটা বিভিন্ন Analytics টুল গুলো দিয়ে থাকে। তাই বিভিন্ন Analytics Tool ইউজারদের সেভাবে ডেটা প্রদর্শন করে সেগুলো বিভিন্ন Sampling ডেটা উপর বেসিস করে প্রদর্শিত ডেটা যা Accurate কোন ডেটা নয়।

যেমন কোন ৮০ বছরের মহিলার যদি ইন্টারনেটে মেকআপ নিয়ে ব্রাউজিং এর অভ্যাস থাকে তবে Analytics Tools তার ব্রাউজিং অভ্যাসের উপর নির্ভর করে তাকে ১৮ বছরের Age Group কে বিবেচনা করবে। যেহেতু ইন্টারনেটে কোন ডিভাইস থেকে এ ইনফরমেশন পাওয়া সম্ভব নয় একজন ব্যাক্তির বয়স কত, তার পেশা কী, দেখতে কীরকম, ধনী গরিব ইত্যাদি।

এছাড়া ইন্টারনেট এর ডেটা ডিফল্ট ভাবে এমন ভাবে কাউন্ট করা হয় যে ১৮ বছরের নিচের কোন ব্যক্তির জন্য ইন্টারনেট বৈধ নয়। তাই ইন্টারনেটে ১৮ বছরের নিচের কোন ব্যাক্তি ব্রাউজ করলে তাকে ১৮ বছরের ক্যাটাগরিতেই কাউন্ট করে। তবে এটি কোন সঠিক ডেটা নয় এটি ​​ ​তাই ইন্টারনেটের এই Sampling ডেটা গুলো একটি Sample মাত্র কোন সঠিক এবং Accurate ডেটা নয়।

যেহেতু ইন্টারনেটে একজন ইউজার এর পেশা, শিক্ষা এধরনের ডেটা পাওয়া একদমই জানা সম্ভব হয় না তাই নিচে টেকটিউনস এর বিভিন্ন Analytics টুল থেকে প্রাপ্ত ডেটা অনুযায়ী

৩০% স্কুল-কলেজ পড়ুয়া

আপনি এখান http://prntscr.com/ertnhj থেকে টেকটিউনস এর Sampling Age Group দেখতে পারেন।

তবে খেয়াল করুন এই Sampling ডেটা গুলো একটি Sample মাত্র কোন সঠিক এবং Accurate ডেটা নয়।

ধন্যবাদ।

টেকটিউনসে

  • ডেস্কটপ ট্র্যাফিক ৩৫% এবং
  • মোবাইল ট্যাফিক ৬৫%
  1. Opera Mini- 36.56%
  2. Firefox- 21%
  3. Chrome- 20.63%
  4. UC Browser- 11%
  5. Android Browser- 3%
  6. Opera- 2.9%
  7. Safari- 2.3%
  1. 25-34: 47%
  2. 15-24: 46%
  3. 35-44: 7.5%
  4. 45-54: 2%

খুঁজে পাচ্ছেন না আপনার প্রশ্নের উত্তর?

রয়েছে আপনার আরও প্রশ্ন? আপনার সকল ধরন প্রশ্নের জন্য আমরা প্রস্তুত। শুধুমাত্র আমাদের সাথে যোগাযোগ করুন।

যোগাযোগ করুন

রয়েছে আপনার ট্যাকনিক্যাল প্রশ্ন?

জানতে চান ট্যাকনিক্যাল বিষয়? আপনার ট্যাকনিক্যাল প্রশ্নের জন্য রয়েছে আলাদা ট্যাকনিক্যাল টিম। শুধু আমাদের হ্যালো করুন।

হ্যালো করুন